স্বাগতম জেলা পরিষদ, মৌলভীবাজার। টেলিফোন নং ০২-৪১১১০১৮১ প্রধান নির্বাহী কর্মকর্তা অফিস : ০২-৪১১১০১৮০ জেলা পরিষদের ই-মেইল : zpmlv@yahoo.com
ডি.এল.জি এর সম্পর্ক

১) স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও স্থানীয় সরকার বিভাগের আওতাধীন সকল সংস্থা ও প্রকল্পের মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন এবং সমন্বয়করণ।

২) প্রতিমাসে জেলা পরিষদ, জেলা প্রশাসকের দপ্তরে অবস্থিত উপ-পরিচালক, স্থানীয় সরকার এর দপ্তর, উপজেলা পরিষদ, ইউনিয়ন ও পৌরসভা পরিদর্শন এবং সংশ্লিষ্ট স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের উন্নয়ন প্রকল্প পরিদর্শন এবং পরিদর্শন প্রতিবেদন স্থানীয় সরকার বিভাগে প্রেরণ।

৩) স্থানীয় সরকার বিভাগের আওতায় প্রত্যক্ষভাবে বাস্তবায়নাধীন প্রকল্পের অগ্রগতি নিয়মিত পরিদর্শন, পরিবীক্ষণ ও এতদসংক্রান্ত প্রতিবেদন স্থানীয় সরকার বিভাগে প্রেরণ।

৪) জেলা পরিষদের বার্ষিক কার্যক্রম মূল্যায়ন পূর্বক তা প্রতিস্বাক্ষরের জন্য কমিশনারের নিকট উপস্থাপন।

৫) জেলা পরিষদের মালিকানাধীন আন্তঃজেলা ফেরীঘাট/খেয়াঘাটসমূহ ইজারা প্রদানের জন্য প্রস্তাব কমিশনারের নিকট উপস্থাপন।

৬) স্থানীয় সরকার বিভাগ সংশ্লিষ্ট অডিট আপত্তি সমূহ নিষ্পত্তিকল্পে নিজ অফিসসহ অধঃস্থন অফিসসমূহের অডিট আপত্তি নিষ্পত্তি বিষয়ে তদারকি এবং কমিশনার এর মাধ্যমে এতদসংক্রান্ত মতামত স্থানীয় সরকার বিভাগে প্রেরণ।

৭) কমিশনারের সভাপতিত্বে জেলা পরিষদের উন্নয়নমূলক কার্যক্রম বিষয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা সমন্বয়ে ত্রৈমাসিক সভা আহবান।

৮) জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ও পরিচালক, স্থানীয় সরকার এর দপ্তরে কর্মরত উপ-পরিচালকের নৈমিত্তিক ছুটি ও ভ্রমণ বিল অনুমোদন এবং অর্জিত ছুটি ও শ্রান্তি বিনোদন ছুটি মঞ্জুরের জন্য স্থানীয় সরকার বিভাগে প্রস্তাব প্রেরণ।

৯) জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা’র এ.সি.আর অনুস্বাক্ষর করে প্রতিস্বাক্ষরের জন্য কমিশনার বরাবর প্রেরণ এবং সচিবদের এ.সি.আর -এ প্রতিস্বাক্ষর করণ।

১০) বিভাগের সকল জেলা পরিষদের ৩য় ও ৪র্থ শ্রেণীর কর্মচারীদের নিজ অধিক্ষেত্রের মধ্যে আন্তঃজেলা বদলী, পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদান।

১১) কর্ম অধিক্ষেত্রের সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানের কর্মকর্তা/কর্মচারীদের প্রশিক্ষণ ও তাদের দক্ষতা বৃদ্ধিতে বাস্তবসম্মত কার্যক্রম গ্রহণ/সুপারিশকরণ।